মৌনতা নিপাত যাক

মৌনতা নিপাত যাক

Bangla Kobita


কিছু দিন পরে আমিও আপনার মত নিস্তব্ধতা অবলম্বন করবো ভাবছি , আপনি তো দিব্য আছেন,যে যা পারছে তাই করছে আপনাকে সাক্ষ্য রেখে, আর আপনিও তাতে সহমত পোষণ করে চলছেন , না কোনো প্রশ্ন, না কোনো দাবি....এমনকি এই মৌনতার কারণ জানাতেও আপনি সম্পূর্ণ নারাজ।।

প্রথমেই পাঠকবৃন্দের সঙ্গে ওনার পরিচয় করিয়ে দেওয়া প্রয়োজন, আসলে ইনি হলেন আমাদের অতি পরিচিত রাস্তা, সড়ক বা পথ-ঘাট ।।

বহুদিন ধরেই একটা কথা কেবল আমার বিশ্বাসকে আরও দৃঢ় করে চলছে, "বোবার শত্রু নেই" আর তারই উদাহরণস্বরূপ বাড়ে বাড়ে রাস্তা-ঘাটের ছবি ভেসে আসছে, ব্যস্ত সময়ে দৌড়ানো থেকে শুরু করে, ধীরে ধীরে হেটে যাওয়া শুধু হাঁটার কথাই বা কেন হবে দোকান-বাজার, ঘর-বাড়ি, শিল্প-সংস্কৃতি, দুঃখ-দারিদ্র্য সব কিছুতেই তো ওই রাস্তার অবদান প্রথম থেকে শেষ অবধি। 

সে যাই হোক আমার আলোচনার বিষয় রাস্তার নিস্তব্ধতা,এমনই নিস্তব্ধতা যদি মানুষ অবলম্বন করে সেক্ষেত্রে চিত্রটা কেমন হতে পারে, যদিও এখন মানুষ শব্দের ব্যবহার বেশির ভাগই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে করে থাকে, সেদিক থেকে ধরলে মানুষ অর্ধেক বোবা হয়েই গেছে, বাকি যেটুকু রয়ে গেছে তা ক্রমশ নিশ্চিহ্ন হয়ে চলেছে। মুঠো ফোনেই এখন মানুষের জীবন-মরণ।

মনের ভাব বিনিময়ের ক্ষেত্রে পরিবার থেকে শুরু করে, সমাজের অভ্যন্তরে যে বিশাল রকমের দারিদ্রতা শুরু হয়েছে তা যেন অপূরণীয়, রাস্তার মতো মৌনতা অবলম্বনকরলেও কেউ খুব বেশি হয়তো অবাক হয় না আজকাল। আমাকেই দেখুন নিজের মনের ভাব টা কেমন সহজে টাইপ করে চলেছি, অকপটে পাঠকবৃন্দের কাছে পৌঁছে দিতে কি ভয়ানক ভাবেই না আগ্রহী আমি।আমার এই বস্তা পচা মনভাব আদেও কেউ পড়বে কিনা সে বিষয়ে আমি বিন্দুমাত্র চিন্তিত নই, কারন আমি চেয়েও রাস্তা হতে পারিনি, রাস্তার মত মৌন হতে পারিনি, হয়তো ভবিষ্যতেও পারবো না। সে ক্ষমতাও আমার নেই, মৌনতা কেউই চায়না কিন্তু বর্তমান কালে পরিস্থিতি কথপকথনের পরিসরটা এতটাই কমিয়ে এনেছে যে না চাইলেও মানুষকে হয়তো মৌনতা অবলম্বন করতে হচ্ছে।

পরিশেষে এটুকুই বলতে পারি, " মৌনতা নিপাত যাক"


©মাম্পি মল্লিক


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য