Taslima Nasrin's Lajja Novel Review

 লজ্জা 

লেখিকা: তাসলিমা নাসরিন 

প্রকাশনায়: আনন্দ পাবলিশার্স 

Lajja Novel


দেশভাগের পরবর্তী পর্যায়ে যে রূপে একাধিকবার অশান্ত পরিবেশের সৃষ্টি হতে থাকে এপার এবং ওপার বাংলা জুড়ে, সেইরকমই এক সাম্প্রদায়িক দাঙ্গার উদ্ভব হয়েছিল বাবরি মসজিদ ভেঙে ফেলার পরে । এই ঘটনাকে কেন্দ্র করেই জায়গায় জায়গায় সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়ে যায় । স্বাধীন বাংলাদেশের অবস্থাও খুব করুন হতে থাকে ।বাংলাদেশের বিভিন্ন জায়গায় ইসলাম সম্প্রদায়ের মানুষেরা হিন্দুদের উপরে নৃশংসভাবে অত্যাচার চালাতে থাকে।হত্যা, ধর্ষণ, লুটপাট  যটরকমভাবে সম্ভব, তাঁরা এক কথায় বাংলাদেশ-কে হিন্দুমুক্ত করতে চেষ্টা করেছিলো । এমনই এক ভয়াবহ রাজনৈতিক পরিস্থিতিতে লেখিকা দেখিয়েছেন যে স্বাধীন বাংলাদেশে বসবাসকারী এক বাঙালী পরিবার, যার অভিভাবক ড. সুধাময়, এছাড়া ও তাঁর স্ত্রী কিরনময়ী, পুত্র সুরঞ্জন এবং কন্যা মায়া । বাঙালী পরিবার হলেও, ধর্ম-কে উপেক্ষা করেই এই পরিবার আজীবন দিনযাপন করে চলেছিলো । বিশেষত, পরিবারের দুই পুরুষ সুধাময় ও সুরঞ্জন ধর্ম-কে ছাপিয়ে নিজেদের দেশ বাংলদেশ-কে ভালোবেসে যেতে চেয়েছিলো । নিরাপত্তাহীনতার কথা চিন্তা করে মায়া এবং কিরনময়ী বহুবার সুধাময় এবং সুরঞ্জন কে আবেদন জানিয়েছিলো দেশত্যাগ করে 'ইন্ডিয়া'-তে চলে যাওয়ার । দেশপ্রেম এর উর্দ্ধে গিয়ে সুধাময় ও সুরঞ্জন কখনই কোনো কিছুকে গুরুত্ব দিতো না । তাঁদের মতে পরিবারের সদস্যদের নিরাপত্তাহীনতার কোনো প্রশ্নই স্বদেশে সম্ভব নয় এবং তাঁরা মনে করতো নারীদের বিপদ যেকোনো দেশেই হতে পারে । কিন্তু, সেইবার রাজনৈতিক দাঙ্গার আগুনে পুড়তে বসেছিলো সুধাময়ের পরিবার । যার ফলস্বরূপ মানবতাবাদী সুরঞ্জন ধীরে ধীরে কম্যুনাল হয়ে উঠতে থাকে ।

মূলত, লেখিকা এখানে রাজনৈতিক দাঙ্গার অন্তরালে থাকা কমিউনিজম এবং দুই ভিন্ন জাতির জাতিবিদ্বেষ-কে এই উপন্যাসে বিভিন্ন ভয়াবহ এবং নৃশংস ঘটনার দ্বারা তুলে ধরতে চেয়েছেন, যা পড়লে সত্যিই হয়তো মানবতাবাদকে এক ক্ষয়িষ্ণু সম্পদরূপে আবিষ্কার করা যায় ।


বি.দ্র: এই লেখার কোনো অংশই কোনো জাতি, ধর্ম, ব্যক্তি বা ব্যক্তিচিন্তা-কে আঘাত করে না। পুরো কাহিনী জানতে হলে অবশ্যই উপন্যাসটি পড়ুন।।


©মাম্পি মল্লিক

 

আমার লেখা আরো কিছু বাংলা কবিতা ও লেখা যেগুলো আপনার ভালো লাগতে পারে:

লেখাও হয় বোধ হয় স্বপ্নে

এ জীবন, সে জীবন


 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ