সংশোধন (পর্ব-১)

বাংলা গল্প-সংশোধন

বাংলা গল্প সংশোধন


আজ বিজয়া দশমী, পুজোর শেষ দিন, বাঙালীর ঘরে ঘরে মিষ্টি মুখ আর বিষাদের ছায়া সারা শহরে, মণ্ডপ শূন্য করে মা ফিরছেন কৈলাসে। পাড়ার পুজো মণ্ডপে মা-কাকিমারা ভিড় করেছে, সিঁদুরে রাঙিয়ে দিয়েছে একে অপরকে,এছাড়াও মা দূর্গা এবং তাঁর পরিবারের সকলকে। দীঘির আজ সকাল থেকেই মনটা ভীষন খারাপ, একেই আজ পুজোর শেষ দিন তাছাড়াও আরও একটা কারণে দীঘি আজ ভীষণ দুঃখিত। দীঘির বয়স এখন কুড়ি সে কলেজের ফাইনাল ইয়ারের স্টুডেন্ট, অত্যাধুনিক যুগের বাসিন্দা হলেও সে কিন্তু নেহাতই সাধারণ একটি মেয়ে। দীঘির পরিবার বলতে তাঁর মা, আসলে স্কুলে পড়ার সময়ই তাঁর বাবা পরলোকগমন করেন, দারিদ্রতা, কঠিন পরিস্থিতি এই সবকিছু নিয়েই জীবন  যাপন দীঘির।পড়াশোনায়ও দীঘি বেশ ভালো।

নিজের চেষ্টায়, মাধ্যমিকের সময় থেকেই নিজের থেকে ছোট বাচ্চাদের পড়িয়ে, নিজের হাতখরচ, পড়াশোনা সবটাই নিজে করতো সে| এই বছর কুড়ির জীবনে অনেক ওঠা-পড়া দেখেছে সে, তাই কোনোদিন সে নিজের জীবনকে অন্য পাঁচ জনের মতো করে ভাবেনি।
আজও ঠিক সেইরকমই এক পরিস্থিতি উপস্থিত তাঁর জীবনে।

পাড়ায় একটি কোচিং-এ ক্লাস ইলেভেন থেকে পড়ছে দীঘি, আর্টসের সবকটা বিষয়, একজনই পড়ায় সুরজিৎ দা। সুরজিৎ বাগচী , পেশায় গৃহশিক্ষক, প্রতিদিনই তাঁর কাছে প্রায় চার থেকে পাঁচটা স্টুডেন্ট ব্যাচ পড়তে আসে।

সারাদিন -এর পড়ানো শেষ হলে সে নিজের পড়াশোনায় মন দেয়। বছর আঠাশ -এর সুরজিৎ বর্তমানে একটি সরকারী কলেজের প্রফেসর হিসেবে নিযুক্ত হয়েছে আগামী দুইদিন -এর মধ্যেই তাঁর ট্রেন।কলেজ দুর্গাপুরে তাই কোচিং-এর গেটে আজীবনের মত তালা পরেছে বিগত এক সপ্তাহ আগেই। তাই, দীঘির মন ভালো নেই, সে ভাবছে তাঁর তো সুরজিৎ দা-র এই সাফল্যে খুশি হওয়া উচিত, তবে তাঁর এমন মন খারাপ করছে কেন?কিছুতেই ভেবে পায়না সে। দুপুর বেলায় দীঘির মা দীঘিকে খেতে ডাকে, খেতে বসে দীঘির মা দেখে দীঘির মুখ বিষণ্ন, মা জিজ্ঞাসা করলে দীঘি জানায় যে তাঁর কিছুই হয়নি।এই বলে সে কোনোক্রমে খাওয়া শেষ করে দৌড়ে ঘর থেকে বেড়িয়ে যায়, দীঘির মা অবাক হয়ে দেখতে থাকে তাঁর মুখ থেকে মেয়ের নামটুকু উচ্চারিত হতে পারে না, তাঁর আগেই দীঘি ছুট দেয় .....

(গল্পের পরবর্তী অংশ খুব শীঘ্রই প্রকাশিত হবে)

©মাম্পি মল্লিক 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ